ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার প্রশ্ন ও উত্তর। Driving License question solved

ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার প্রশ্ন ও উত্তর। Driving License question solved. মোটরসাইকেল লাইসেন্স পরীক্ষা কিভাবে দিতে হয় দেখুন এবং লিখিত পরীক্ষার প্রস্তুতি। মোটরসাইকেল ড্রাইভিং লিখিত পরীক্ষার প্রস্তুতি ও বিস্তারিত জানতে ঘুরে আসুন।

ড্রাইভিং লাইসেন্স

লাইসেন্স করার জন্য গ্রাহককে প্রথমে লার্নার বা শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স-এর জন্য প্রয়োজনীয় কাগজপত্রসহ অনলাই এর মাধ্যমে আবেদন করতে হবে। নির্ধারিত ফী, ক্যাটাগরি-১= ৩৪৫/-টাকা ও ক্যাটাগরি-২= ৫১৮/- টাকা অনলাইনে পরিশোধ। (তবে ফি সমুহ পরিবর্তনশীল হতে পারে।)

প্রয়োজনীয় কাগজপত্র:

১। নির্ধারিত ফরমে আবেদন।
২। রেজিষ্টার্ড ডাক্তার কর্তৃক মেডিকেল সার্টিফিকেট।
৩। ন্যাশনাল আইডি কার্ড -এর সত্যায়িত ফটোকপি।
৪। শিক্ষাগত যোগ্যতার সনদ।
৫। নির্ধারিত ফী জমাদানের রশিদ।
৬। পেশাদার ড্রাইভিং লাইসেন্স-এর জন্য পুলিশি তদন্ত প্রতিবেদন।
৭। সদ্য তোলা ১ কপি পাসপোর্ট ও ১কপি স্ট্যাম্প সাইজ ছবি।

Please subscribe, like and share…

https://www.youtube.com/earningfromlearning?sub_confirmation=1

https://www.youtube.com/c/EarningFromLearning/videos

#earning_from_learning
#আর্নিং_ফ্রম_লার্নিং
#ড্রাইভিং_লাইসেন্স

BRTA Written Exam Preparation. BRTA License Written and Viva Exam Preparation. Important BRTA Viva Tips and Tricks Bangla Tutorial. How to pass the Driving License viva exam easily. After watching this video, you will be an expert in answering the BRTA Written and Viva Exam. Driving License EXAM Field Test. driving license exam question and solved.

ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার প্রশ্ন উত্তর Driving License question solved

শিক্ষানবিশ লাইসেন্স প্রিন্ট পাওয়ার ২/৩ মাস পর নির্ধারিত তারিখ ও সময়ে নির্ধারিত কেন্দ্রে লিখিত, মৌখিক ও ফিল্ড টেস্ট-এ অংশ গ্রহণ করতে হবে।

লিখিত, মৌখিক ও ফিল্ড টেস্ট পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর পুনরায় একটি নির্ধারিত ফরমে প্রয়োজনীয় কাগজপত্র ও ফী প্রদান করে স্মার্টকার্ড এর জন্য সংশিস্নষ্ট সার্কেল অফিসে আবেদন করতে হবে। গ্রাহকের বায়োমেট্রিক্স (ডিজিটাল ছবি, ডিজিটাল স্বাক্ষর ও আঙ্গুলের ছাপ) গ্রহণপূর্বক স্মার্ট কার্ড ইস্যু করা হয়। স্মার্ট কার্ড প্রিন্টিং সম্পন্ন হলে গ্রাহককে এসএমএস এর মাধ্যমে তা গ্রহণ করার জন্য বিষয়টি জানিয়ে দেয়া হয়।

নির্ধারিত ফী (পেশাদার- ১৪৩৮/-হতে ১৬৭৯/-টাকা ও অপেশাদার- ২৩০০/- হতে ২৫৪২/-টাকা) বিআরটিএ’র নির্ধারিত ব্যাংকে জমাদানের রশিদ। (পরিবর্তনশীল হতে পারে)

নবায়ন প্রক্রিয়া:

গ্রাহককে প্রথমে নির্ধারিত ফি ( মেয়াদোত্তীর্ণের ১৫ দিনের মধ্যে হলে ২১৮৫/- হতে ২৪২৭/ টাকার মধ্যে ও মেয়াদোত্তীর্ণের ১৫ দিন পরে প্রতি বছর ২০০/- হতে ২৩০/- টাকা জরিমানাসহ) জমা দিয়ে প্রয়োজনীয় কাগজপত্রসহ বিআরটিএর নির্দিষ্ট সার্কেল অফিসে আবেদন করতে হবে।

গ্রাহকের বায়োমেট্রিক্স (ডিজিটাল ছবি, ডিজিটাল স্বাক্ষর ও আঙ্গুলের ছাপ) গ্রহণ করা হয়। স্মার্ট কার্ড প্রিন্টিং সম্পন্ন হলে গ্রাহককে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেয়া হয়।

বিস্তারিত জানতে ও বুঝতে অবশ্যই নিচের লিংক থেকে দেখে আসবেন।
কারণ নিয়ম কানুন, ফি সমুহ পরিবর্তনশীল হতে পারে।

https://bsp.brta.gov.bd/

http://www.brta.gov.bd

বিআরটিএ সার্ভিস পোর্টাল (বিএসপি) বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) এর একটি অনলাইন সেবা প্রদানের মাধ্যম যেখানে ড্রাইভার, গাড়ি মালিক, গাড়ি বিক্রেতাদের নিবন্ধিত করা হয় এবং শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স, স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স, ড্রাইভিং লাইসেন্স নবায়ন, ডুপ্লিকেট ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি সেবার জন্য আবেদন এবং অনলাইনে ফি প্রদান করা যায়।

Disclaimer: – This Channel does not promote any illegal content, Does not encourage any kind of illegal activities. All contents provided by this channel are made for EDUCATIONAL purpose only.

নোটিশঃ- এই চ্যানেল কোন অবৈধ বিষয়বস্তু প্রচার করে না, কোন ধরনের অবৈধ কার্যকলাপকে উৎসাহিত করে না। এই চ্যানেলের দেওয়া সমস্ত বিষয়বস্তু শুধুমাত্র শিক্ষাগত উদ্দেশ্যে তৈরি করা হয়েছে।